1. aleyaa31a16@gmail.com : Aleyaa 31 : Aleyaa 31
  2. sajedurrahmanshohan@gmail.com : Sajedur Shohan : Sajedur Shohan
  3. sejanahmed017@gmail.com : Sijan Sarkar : Sijan Sarkar
  4. sohan75632@gmail.com : Sohanur Rahman : Sohanur Rahman
  5. multicare.net@gmail.com : নর্থ এক্সপ্রেস :
মঙ্গলবার, ২১ মে ২০২৪, ০৯:৩৯ পূর্বাহ্ন
ব্রেকিং নিউজ :

তত্বাবধায়ক সরকার মারা গেছে, নির্বাচন হবে ইসি’র অধীনে, সরকারের অধীনে নয়: জয়পুরহাটে হুইপ স্বপন

প্রতিবেদকের নাম:
  • প্রকাশিত: বৃহস্পতিবার, ২৭ জুলাই, ২০২৩
  • ৫৩ বার পড়া হয়েছে

 

জয়পুরহাট জেলা আওয়ামী লীগের সভাপতি আরিফুর রহমান রকেট এর পিতা জয়পুরহাটের বর্ষীয়ান আওয়ামী লীগ নেতা, সাবেক জেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক ও সাবেক সংসদ সদস্য মরহুম আব্বাস আলী মন্ডলের ১ম মৃত্যুবার্ষিকী উপলক্ষ্যে স্মরণ সভা ও দোয়া অনুষ্ঠিত হয়েছে।বুধবার বিকেলে জয়পুরহাট জেলা আওয়ামী লীগের আয়োজনে জেলা শিল্পকলা একাডেমিতে এই স্মরণ সভার আয়োজন করা হয়। জেলা আওয়ামীলীগের সভাপতি আরিফুর রহমান রকেট এর সভাপতিত্বে স্মরণ সভায় প্রধান অতিথি হিসাবে বক্তব্য দেন জাতীয় সংসদের হুইপ ও কেন্দ্রীয় আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক আবু সাঈদ আল মাহমুদ স্বপন সংবিধানের উদ্ধৃতি দিয়ে বলেছেন, জাতীয় নির্বাচন অনুষ্ঠিত হবে নির্বাচন কমিশনের অধীনে,তত্ববধায়ক সরকার মারা গেছে । সংবিধান মোতাবেক নির্বাচনকালিন সরকারের কোন এখতিয়ার নেই নির্বাচন বিষয়ে কোন কর্মকান্ডে সম্পৃক্ত থাকার। এমনকি তফসিল ঘোষনার পর ১ লক্ষ টাকার টেন্ডার আহবানের ক্ষমতাও সরকারের হাতে থাকবে না। সরকার কেবলমাত্র রুটিন কাজ কর্মের মধ্যে সীমাবদ্ধ থাকবে। বর্তমান নির্বাচিত সরকার দায়িত্বে অব্যাহত থাকবে কেবলমাত্র গণতন্ত্রের ধারাবাহিকতা রক্ষা করে পরবর্তী নির্বাচিত সরকারের নিকট ক্ষমতা হস্তান্তরের জন্য।
তিনি বলেন, বাংলাদেশের সংবিধানের সপ্তম ভাগে ১১৯ দফার ১ -এর ক,খ,গ,ঘ এবং ২ উপদফায় স্পষ্ট করে রাষ্ট্রপতি ও জাতীয় সংসদ নির্বাচনের পরিপূর্ণ দায়িত্ব, কর্তব্য ও ক্ষমতা নির্বাচন কমিশনের ওপর ন্যস্ত রয়েছে। ১২০ এবং ১২৬ দফায় নির্বাচন পরিচালনার ক্ষেত্রে নির্বাচন কমিশনের কতৃত্ব নিরঙ্কুশ ও আনচ্যালেঞ্জড করা আছে। নির্বাচন কমিশন যেভাবে ইচ্ছাপোষণ করবেন, সেভাবে দায়িত্ব পালন করা প্রজাতন্ত্রের সকল কর্মচারীর কর্তব্য এবং কোন কর্মচারী এর ব্যতয় করলে নির্বাচন কমিশন আইন ও বিধি মোতাবেক ব্যবস্থা গ্রহণ করতে পারবেন। নির্বাচন কমিশনের আইনানুগ যেকোন অভিপ্রায় পালন করতে সরকার বাধ্য। তফসিল ঘোষনার পর সরকার নির্বাচন কমিশনের পূর্ব- অনুমোদন ব্যতিত কোন কর্মচারী বদলী পর্যন্ত করতে পারবে না।
তিনি আরও বলেন, ১৯৭৫ পরবর্তী বাংলাদেশে অবৈধভাবে ক্ষমতা দখল, ক্ষমতার বৈধতা প্রদানের নিমিত্তে নির্বাচনের নামে প্রহসন করা, তত্ত্বাবধায়ক সরকারের নামে বিরাজনীতিকরণ ও গণতন্ত্রের ধারাবাহিকতা ক্ষুন্ন করে দেশরক্ষায় নিয়োজিত আইনানুগভাবে অস্ত্রবহনকারী কর্তৃপক্ষের বেআইনী ব্যবহারের মাধ্যমে অনির্বাচিত ও গণবিচ্ছিন্ন ব্যক্তিদের ক্ষমতা দখল এবং পাকিস্তানের অস্থির রাজনৈতিক পরিস্থিতি বিবেচনায় পৃথিবীর অপরাপর গণতান্ত্রিক রাষ্ট্রের আদলে বাংলাদেশের নির্বাচন সংক্রান্ত পূর্ণ কতৃত্ব নির্বাচন কমিশনের ওপর অর্পণ করা হয়েছে। আদালত কর্তৃক সাজাপ্রাপ্ত একজন রংহেডেড দূর্নীতিবাজের জেদের কারনে সংবিধান সংশোধন করে গণতন্ত্রের ক্রমবিকাশ ধ্বংস করা সম্ভব নহে। জাতির জন্য এহেন আত্মঘাতী কর্মে নিয়োজিত হওয়া আওয়ামী লীগের পক্ষে সমীচীন নয়।
হুইপ বলেন, সংসদ থেকে বিএনপির মাননীয় সংসদ সদস্যগণের পদত্যাগের তুঘলকি সিদ্ধান্ত পরিকল্পিতভাবে সংকটের উদ্ভব ঘটিয়েছে। কিন্তু এখোনো সংবিধানের ৫৫ দফা এবং ৫৬ দফার ১,২,৩ ও ৪ উপদফা অনূযায়ী নির্বাচনকালিন সরকারে বিএনপির অংশগ্রহণের সুযোগ আছে। তবে, ২০১৩ সালে মাননীয় প্রধানমন্ত্রী বঙ্গবন্ধু- কন্যা জননেত্রী শেখ হাসিনা কর্তৃক তৎকালিন বিরোধী দলের নেতাকে ফোন করার পর যে তিক্ত অভিজ্ঞতা হয়েছে সেজন্য সরকার বা আওয়ামী লীগের পক্ষ থেকে বিএনপিকে সরকারে অংশগ্রহণের আমন্ত্রণ জানানো সম্ভব নয়। তারা চাইলে তাদের বিদেশী প্রভুদের সাথে এবিষয়ে আলোচনা করে দরজা উন্মুক্ত করতে পারেন।
এসময় বিশেষ অতিথি হিসাবে বক্তব্য দেন আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রনালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি ও নওগাঁ-২ আসনের সংসদ সদস্য শহীদুজ্জামান সরকার, জয়পুরহাট জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি এ্যাডঃ মোমিন আহমেদ চৌধুরী (জিপি), গোলাম হক্কানি, এস এম সোলায়মান আলী, এ্যাডঃ নৃপেন্দনাথ মন্ডল (পিপি), মহসিন আলী, সাধারণ সম্পাদক জাকির হোসেন মন্ডল, যুগ্ম সাধারণ সম্পাদক ও জয়পুরহাট পৌর মেয়র মোস্তাফিজুর রহমান মোস্তাক, সাংগঠনিক সম্পাদক সুমন কুমার সাহা, জেলা যুবলীগের সাধারণ সম্পাদক রাসেল দেওয়ান মিলন, জেলা ছাত্রলীগের সভাপতি জাকারিয়া হোসেন রাজাসহ জেলা আওয়ামী লীগ ও সহযোগী সংগঠনের নেতৃবৃন্দ। সভায় ৭৫ পরবর্তীতে জয়পুরহাট জেলায় আওয়ামী লীগকে সুসংগঠিত করতে মরহুম আব্বাস আলী মন্ডলের অবদান ও বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা গড়তে তার ভূমিকাসহ তার বিভিন্ন অবদান তুলে ধরে আলোচনা করা হয়। শেষে তার রুহের মাগফেরাত কামনায় দোয়া অনুষ্ঠিত হয়।এর আগে হুইপ আক্কেলপুর উপজেলায় ৫টি গ্রামীণ সড়ক পাকাকরণের ভিত্তিপ্রস্তর স্থাপন এবং ৪টি গ্রামে দোয়া মাহফিল ও জন-আকাঙ্ক্ষা বিষয়ক মত বিনিময় সভায় বক্তব্য রাখেন।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো সংবাদ পড়ুন
© নর্থ এক্সপ্রেস নিউজ কর্তৃক সকল স্বত্ব সংরক্ষিত। এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।
প্রযুক্তি সহায়তায়: ইয়োলো হোস্ট